What is Sound,Letter and Alphabet? Root of English. গোড়া থেকে জেনে নিই গ্রামার।


Sound (ধ্বনি) 

আমাদের ফুসফুস একটা স্পঞ্জের মতো কাজ করে। আমরা শ্বাস নেওয়ার সময় তাতে বাতাস জমা হয় আর যখন কথা বলার চেষ্টা করি তখন সেই বাতাস বেরিয়ে আসে মুখ দিয়ে, আসার সময় বিভিন্ন যায়গায় (বাকযন্ত্রে) বাধাগ্রস্ত হয় অথবা ঘর্ষণপ্রাপ্ত হয় এবং সেখানেই উচ্চারণ হয় কিছু আওয়াজ, তাকেই বলা হয় Sound অথবা ধ্বনি।

যেমনঃ-  P/প উচ্চারণ করার সময় খেয়াল করুন কিছু বাতাস এসে ঠোঁটে লাগছে এবং আওয়াজ হচ্ছে প।
Consonant Sound (ব্যঞ্জন ধ্বনি)
সাধারণ ভাবে যে ধ্বনি মুখে বাধা পেয়ে উচ্চারণ হয় তাকে আমরা বলি Consonant Sound (ব্যঞ্জন ধ্বনি)
Vowel Sound (স্বরধ্বনি)
এমন কিছু আওয়াজ আছে যেগুলো মুখে কোথাও বাধা প্রাপ্ত হওয়া ছাড়াই উচ্চারিত হয়। যেমন :- A,E,I, অ,আ,ই ইত্যাদি। খেয়াল করে দেখেন এগুলো মুখে কোথাও বাধা পাচ্ছেনা। এদের বলা হয় Vowel Sound (স্বরধ্বনি)

Letter (বর্ণ)

এতক্ষণ পর্যন্ত আলোচিত ধ্বনি সমূহের লিখিত চিহ্নকেই বর্ণ বা Letter বলা হয়। বর্ণের বিভিন্ন আকৃতি হতে পারে, যেমনঃ- ঠোঁটের মাধ্যমে উচ্চারিত একটি ধ্বনি রয়েছে যেটা বাংলায় লেখা হয় 'প' এই চিহ্ন এর মাধ্যমে, ইংরেজিতে লেখা হয় 'P' এই চিহ্নের মাধ্যমে।

Alphabet (বর্ণমালা)

Alphabet এটি একটি গ্রীক শব্দ যার অর্থ Letters (বর্ণমালা) ইংরেজি ভাষায় মোট ২৬ টি Letters বিদ্যমান যাকে এক কথায় Alphabet বলা হয়।
Vowels and Semivowels (স্বরবর্ণ আর অর্ধ-স্বরবর্ণ)

Semivowels (অর্ধ-স্বরবর্ণ) 

Alphabet মানেই Letters আর আমরা জানি Letters হলো Sound এর লিখিত রূপ। যেহেতু Sound ২ প্রকার তাই Letters ও দুই প্রকার হওয়ার কথা। হুম অবশ্যই, তাও দুই প্রকার Vowel Letter (স্বরবর্ণ) আর Consonant Letter (ব্যঞ্জনবর্ণ) তার পাশাপাশি জেনে নেওয়া ভালো যে Semivowel (অর্ধ স্বরবর্ণ) নামক দুটি Letter আছে, তা হলো W = Double U আর Y = Oai দেখাই যাচ্ছে যে Vowel মিলেই এগুলোর সৃষ্টি U+U আর O+A+I তাই এগুলোর নাম Semivowels.

এটাও জেনে রাখেন যে লেখার ক্ষেত্রে Letter দুই রকম, তাই Alphabet আবার দুই প্রকার, যথা Capital Letter (বড় হাতের অক্ষর) অন্যটি Small Letter (ছোট হাতের অক্ষর) 


MD Joynal Abedin Akib
(Founder and Director)
       AK Academy 

Post a Comment

0 Comments